,

মাধবপুরে বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি :: খোলা হয়েছে কন্ট্রোল রুম

পিন্টু অধিকারী, মাধবপুর : মাধবপুরে টানা ৪ দিনের অতি বর্ষণে সবজির অনেক ক্ষতি হয়েছে। ক্ষয়ক্ষতি জানাতে শনিবার মাধবপুর উপজেলা নির্বাহী অফিসার কন্ট্রোল রুম খুলেছেন।
মাধবপুর উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, মাধবপুর উপজেলার ধর্মঘর, চৌমুহনী, বহরা, শাহজাহানপুর, জগদীশপুর, নোয়াপাড়া ছাতিয়াইন, বাঘাসুরা ও বুল্লা ইউনিয়নে শীতকালীন সবজি আবাদ করা হয়েছিল। টানা ৪ দিনের বৃষ্টিতে জমিতে পানি জমে গেছে। আশ্বিন মাসে সাধারণত ভারি বৃষ্টিপাত হয়না। তাই কৃষকরা উঁচুনিচু জমিতে টমোটো, বরবটি, লাউ, কুমড়ো, লালশাক, পুইশাকসহ বিভিন্ন জাতের সবজি আবাদ করেছিলেন। কিন্তু গত ৪ দিনের আশ্বিনের অতি বর্ষণে কৃষি জমিতে পানি লেগে সবজি সর্বনাশ হয়েছে।
শাহজাহানপুর ইউনিয়নের ফিরোজ মিয়া নামে এক কৃষক জানান, তিনি ধারদেনা করে ফুলকপিসহ অনেক সবজির আবাদ করেছিলেন। কিন্তু আশ্বিন মাসে এত বৃষ্টি হবে তা কল্পনা করেনি। এখন বৃষ্টি পানি জমি গিয়ে রোদ উঠলেই গোড়া পচে সব গাছ মরে যাবে। সারা উপজেলায় সব কৃষক এমন ক্ষতির সম্মূখীন। এখন বাজারে সবজির সরবরাহ কমে দাম বেড়ে যাবে।
মাধবপুর উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আল মামুন জানান, মাধবপুরে ৩ হাজার হেক্টর জমিতে সবজির চাষ করা হয়েছে। কিন্তু হঠাৎ অতিবর্ষনে অনেক সবজি খেতে পানি লেগে গেছে। কৃষক পর্যায়ে ক্ষতি নিরুপন করতে মাঠে জরিপ চলছে।
মাধবপুর উপজেলা নির্বাহী অফিসার মনজুর আহসান জানান, কৃষকদের ক্ষতির পরিমাণ জানতে শনিবার উপজেলায় কন্ট্রোল রুম খোলা হয়েছে। প্রকৃত ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা করা হচ্ছে।


     এই বিভাগের আরো খবর